অনলাইনে পড়ালেখার ওয়েবসাইট ও অনলাইন কোর্সসমূহ

  • vhadmin 
অনলাইনে পড়ালেখার ওয়েবসাইট

আজ আমি আপনাদেরকে অনলাইনে পড়ালেখার ওয়েবসাইট দেখাবো, যেখানে আপনি অনায়াসে আপনার একাডেমিক প্রশিক্ষন নিতে ও বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন। এটা বলার অপেক্ষা রাখে না যে, শিক্ষা আমাদের নতুন দক্ষতা এবং কৌশল শিখতে সাহায্য করে।

বর্তমান বিশ্বে শিক্ষা বা শিখন প্রক্রিয়া ছাত্র বা নিয়মিত শিক্ষার্থীদের মধ্যেই শুধুমাত্র সীমাবদ্ধ নয়। মাঝে মাঝে আমরা নতুন দক্ষতা শিখতে বা যে কোনও বিষয়ে আমাদের পূর্ববর্তী জ্ঞান আপডেট করা প্রয়োজন হয়ে পড়ে। কোনও কোনও ক্ষেত্রে চাহিদা থাকলেও উপযুক্ত প্রতিষ্ঠান বা সময় ও সুযোগের অভাবে শিখার আগ্রহটাই মরে যায়। শেখার প্রক্রিয়ায় মানুষ একজন আরেকজন থেকে আলাদা হতে পারে। কিছু মানুষ বইপ্রেমিক আর কিছু লোক এর বক্তৃতা বা ভয়েস নির্দেশ ও ভিডিও দেখে ভাল বুঝতে ও শিখতে পারে।

অনলাইনে পড়ালেখার ওয়েবসাইট কি?

অনলাইন কোর্স, বিশেষভাবে ভিডিও কোর্স যে কোনো বিষয় সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান অর্জন করতে অত্যন্ত সহায়ক। এই ধরনের কোর্সগুলো দিয়ে তৈরি ওয়েবসাইটগুলো অনলাইনে পড়ালেখার ওয়েবসাইট হিসেবে পরিচিত। এখানে আমি কম্পিউটার বা অফিস দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে এমন কিছু দরকারী ওয়েবসাইট শেয়ার করতে যাচ্ছি যাতে আপনি নতুন নতুন বিষয় শিখতে ও নতুন দক্ষতা অর্জন করতে পারেন।

লিন্ডা (Lynda):

মাত্র ২৫ ডলার খরচ করে এখানে আপনি যেকোনো কোর্সে এনরোল করতে পারবেন। এটি এমন একটি ভিডিও কোর্স লাইব্রেরী যাতে মাসিক সবাস্ক্রিপশনের মাধ্যমে বিভিন্ন বিষয়ের উপর ৮০,০০০ এরও বেশী কোর্স ও ভিডিও আছে। এসব কোর্স সাধারণ পেশাজীবী থেকে শুরু করে বিশ্বের নানা প্রান্তের নামী-দামী বিশ্ববিদ্যালয়ের লেকচারার ও মেধাবী ব্যক্তিদের দ্বারা তৈরি, যারা এসব নির্দিষ্ট বিষয়ে অত্যন্ত দক্ষ ও পারঙ্গম।

কোর্সেরা (Coursera):

মার্কিন মুলুক ও বিশ্বের বেশ কিছু নামী দামী ওয়েবসাইটের সাথে যৌথভাবে কাজ করে এমন একটি অনলাইন কোর্স সেবা হচ্ছে কোর্সেরা (Coursera)। ইদানীং তাঁরা এমন একটি বিশেষায়িত সেবা চালু করেছে, যার মাধ্যমে কিছু কোর্স সম্পন্ন করার পর চূড়ান্তভাবে বেশ কিছু প্রকল্পে প্রয়োগিক দক্ষতা দেখার পরই সার্টিফিকেট দেয়া হয়।

 

ইউডেমী (Udemy):

এটি একটি স্বয়ংসম্পূর্ণ কোর্সভিত্তিক লাইব্রেরী, যেখানে আপনি যেকোনো বিষয়ের উপর কোর্স করে নতুন নতুন দক্ষতা অর্জন করতে পারবেন। যদিও এটা একটি স্বয়ংসম্পূর্ণ ও বড় লাইব্রেরী কিন্তু এর খরচ অন্যান্য প্রতিযোগীদের তুলনায় বেশ কম। কারণ এই ওয়েবসাইটে যে কোনও পেশাদার মানুষ নির্দিষ্ট বিষয়ের উপর কোর্স তৈরি করতে পারে। এখানে কেবল পড়াই যায় না, সাথে সাথে পড়ানোও যায়।

 

খান একাডেমী (Khanacademy):

যারা অনলাইনে বিনামূল্যে পড়তে চান তাঁদের জন্য একটি নির্ভরযোগ্য কোর্স লাইব্রেরী হচ্ছে, খান একাডেমী। খান একাডেমী মূলত পাকিস্তানী বংশদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক সালমান খানের তৈরি একটি অনলাইনে পড়ালেখার ওয়েবসাইট। এখানে আপনি প্রাইমারী স্কুল ও মাধ্যমিক স্কুলের যাবতীয় কোর্স বিনামূল্যে খুঁজে পাবেন। এখানে বিজ্ঞান, গনিত, ইংরেজীসহ অন্যান্য অনেক বিষয়ের উপর অসংখ্য কোর্স পাবেন। এছাড়াও অনেকগুলো বিষয়ভিত্তিক এনিমেশন ও বিভিন্ন স্কুলের শিক্ষদের লেকচারও আছে। আর এগুলো সবই দেখা যাবে এবং কোর্সগুলোতেও বিনামূল্যে অংশ নেয়া যাবে।

 

টাটস প্লাস (Tutsplus):

টাটসপ্লাস মূলত এমন একটি প্রতিষ্ঠান যেখানে শিক্ষা দেয়ার পাশাপাশি বিভিন্ন সৃজনশীল কাজে অংশ নেয়া যায়। এখানে আপনি একেবারেই শুরু থেকে বিভিন্ন দক্ষতা যেমন লেখালেখি, অঙ্কন, ফটোশপ, ইলাস্ট্রেটর, ওয়েব ডিজাইন, মাইক্রোসফট অফিস, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনসহ আরও অনেক কিছুই শিখতে পারবেন। তাঁদের আছে ২৯ হাজার লিখিত টিউটোরিয়াল এবং ৪৭ হাজারেরও বেশী বিভিন্ন ভাষায় অনুদিত টিউটোরিয়াল। এগুলো পড়ে বিনামূল্যে যেকোনো বিষয়ে জ্ঞানঅর্জন করা সম্ভব। এছাড়াও তাঁদের ১২০০+ পেইড কোর্স আছে, যেগুলোতে অংশগ্রহণ করতে আপনাকে নির্দিষ্ট ফি দিতে হবে।

উডাসিটি (Udacity):

ঊডাসিটি হচ্ছে এমন একটি ওয়েবসাইট যেখানে সব শ্রেনী ও পেশার মানুষ অংশ নিতে পারে। এর মূল লক্ষ্য হচ্ছে ব্যবসায়িক, পেশাদার ও প্রযুক্তিগত জ্ঞান সহজলভ্য করে তোলা। এখানে আপনি যেকোনো নির্দিষ্ট বিষয়ের উপর আপনার জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারেন। উডাসিটির ডেটা সাইন্স প্রোগ্রামটি ব্যবসায়িকদেরকে তাঁদের পণ্যের বিজ্ঞাপন ও মার্কেটিং করতে দারুণভাবে সাহায্য করবে।

স্কিল শেয়ার (Skillshare):

আপনার যদি নির্দিষ্ট বিষয়ে দক্ষতা থাকে তাহলে অনায়াসে স্কিল শেয়ার ব্যবহার করতে পারেন। এটা এমন একটা কমিউনিটি যাতে বিভিন্ন দক্ষতার আদানপ্রদান হয়। কোর্স তৈরি করে এখান থেকে খুব সহজেই আয় করা যায়। এছাড়াও এখানে বিভিন্ন কোর্সে এনরোল করতে আপনার ২০ ডলার থেকে ৩০ ডলার পর্যন্ত খরচ হবে। আর মাসিক সাবস্ক্রিপশন নিতে চাইলে মাত্র ৯.৯৫ ডলারেই নেয়া সম্ভব। তাহলে আর দেরী না করে আজই স্কিল শেয়ারে স্কিল ডেভেলপ করতে শুরু করুন।

কোডেকাডেমী (Codecademy):

এই ওয়েবসাইটটি মূলত তাঁদের জন্য তৈরি, যারা বিভিন্ন কোড ল্যাঙ্গুয়েজ শিখতে চান। এইচটিএমএল, পাইথন, রুবি, সিএসএস, পিএইচপি, জাভা, ওরাকল, জ্যাঙ্গোসহ বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ভাষা শেখানোর জন্য এটা বিখ্যাত। এই শিখানো ও শিক্ষা দেয়ার প্রক্রিয়া ব্যবহারকারীর জন্য অত্যন্ত সহায়ক। এখান থেকে আপনি বিভিন্ন ওয়েব ল্যাঙ্গুয়েজের মৌলিক বিষয়সমূহ শিখে আপনার প্রজেক্টে অনায়াসে ব্যবহার করতে পারেন। শেখার পাশাপাশি অনুশীলন করারও  ব্যবস্থা রাখা হয়েছে।

ব্লক (Bloc):

যারা ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট ও সফটওয়্যার ডেভেলপমেন্টকে পেশা হিসেবে নিতে চান, তাঁরা এখান থেকে প্রশিক্ষন গ্রহণ করতে পারেন। বিভিন্ন ইউএক্স/ইউআই ডিজাইন, ফ্রন্টএন্ড ও ব্যাকএণ্ড শেখার জন্য ব্লক একটি অসাধারণ প্ল্যাটফর্ম। এখানে নির্দিষ্ট মেয়াদে কোর্স সম্পন্ন করার পর গ্লোবালি এক্সেপটেবল সার্টিফিকেটও নেয়া যায়। কোর্সের ফি সেশন ভিত্তিক ও কয়েক ধাপে সম্পন্ন করতে হবে। কোর্স ফি সাধারনত ৪৯৯৯ ডলার থেকে শুরু হয়। কয়েক ধাপে কোর্স ফি পরিশোধ করতে হয়।

জেনারেল এসেম্বলি (General Assembly):

জেনারেল এসেম্বলিতে আপনি সব সাবজেক্টের উপর কোর্স পাবেন না। এখানে শুধু হাতে গোনা কয়েকটি প্রযুক্তিগত বিষয়ের উপর উচ্চ পর্যায়ের ট্রেনিং ও গভীরভাবে শিক্ষাপ্রদান করা হয়। এখানে সর্বনিম্ন কোর্সের মূল্য $১২৫০ ডলার, যা পার্ট টাইমে করতে পারবেন। কিন্তু ওয়েব ডেভেলপার হিসেবে সার্টিফিকেট নিতে হলে আপনাকে একটি ফুলটাইম কোর্স করতে হবে, যার মূল্য $১৩৫০০। এটা আসলে যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে অনলাইন ও অফলাইনে বিভিন্ন কোর্সে এনরোল করা যায়। এছাড়াও পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে নির্ধারিত ফি পরিশোধ করে কোর্সে অংশ নিয়ে ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গঠন ও সার্টিফিকেট অর্জন করা সম্ভব।

উপসংহার:

বিভিন্ন প্রয়োজনে কোনও বিষয়ের উপর দক্ষতা অর্জন করতে ও বাড়াতে অনলাইন কোর্সসমূহ অত্যন্ত উপকারী। এখানে আমি অনলাইনে পড়ালেখার জন্য বেশ কিছু ওয়েবসাইট তুলে ধরলাম যা দিয়ে আপনি আপনার পছন্দমত সময় ও সুযোগে বিভিন্ন বিষয়ের উপর দক্ষতা লাভ করতে পারেন। এছাড়াও দেশে বসে বিদেশী প্রতিষ্ঠান থেকে শিক্ষা অর্জনের ক্ষেত্রে অনলাইন শিক্ষা অত্যন্ত যুগোপযোগী ও কার্যকর একটি মাধ্যম।

পাঠক, আপনার জানামতে এগুলোর চেয়ে ভালো কোনও ওয়েবসাইট কি আছে? জানা থাকলে অবশ্যই সেগুলোর বৈশিষ্ট্যসহ কমেন্ট সেকশনে আমাদেরকে জানাতে পারেন।

আশা করি, এই ওয়েবসাইটগুলো আপনার শেখা ও শেখানোর এই চাহিদাগুলোকে পূর্ণ করতে সাহায্য করবে। সবাই ভালো ও সুস্থ থাকুন, এই কামনায় রচনাটি এখানেই শেষ করছি।