এইচটিএমএল সাইটম্যাপ ওয়েবসাইটে যেসব কারণে রাখা জরুরী

ডাইনামিক ওয়েবসাইটের জন্য এইচটিএমএল সাইট ম্যাপ

এইচটিএমএল সাইটম্যাপ হচ্ছে এমন একটি পেইজ যাতে আপনার ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ সমস্ত লিংকসমূহ থাকে। এটা যেমনিভাবে ব্যবহারকারীদের জন্য দরকারী, একইভাবে গুগল ওয়েবমাস্টার গাইডলাইন অনুযায়ী এসইও এর জন্যও একটি গুরুত্বপূর্ণ বিষয়।

আপনার যদি একটি এইচটিএমএল সাইটম্যাপ থাকে, তাহলে আপনার ওয়েবসাইটের ব্যবহারকারীগণ ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ সমস্ত লিঙ্কগুলো একটি নির্দিষ্ট পাতাতেই খুঁজে পাবে।

এটি অভ্যন্তরীণ লিঙ্ক তৈরি এবং অভ্যন্তরীণ পৃষ্ঠাগুলিতে লিঙ্কের জাল বিস্তার করার জন্য সবচেয়ে কার্যকর উপায়। অনেক ব্লগার এবং ওয়েবমাস্টার এই সাইটম্যাপের বিষয়ে ততটা যত্নশীল হোন না। এখানে আমি তাঁর ব্যাখ্যা দিতে যাচ্ছি যে, কেন এটা গুরুত্বপূর্ণ এবং কিভাবে আপনি সঠিক উপায়ে এটা তৈরি করবেন।

মনে রাখবেন যে, একটি এইচটিএমএল সাইটম্যাপ আপনার ওয়েবসাইটের সমস্ত অপরিহার্য লিঙ্কসমূহ সরবরাহ করবে এবং আপনার সাইটের সম্পূর্ণ কাঠামো পাঠকের সামনে তুলে ধরবে। তবে, এই পৃষ্ঠাতে আপনার সাইটের সাথে সম্পর্কিত A থেকে Z পর্যন্ত সমস্ত লিংক থাকতে হবে এমন কোনও কথা নেই, তবে এটাতে যেন আপনার ওয়েবসাইটের সমস্ত গুরুত্বপূর্ণ লিঙ্কগুলি অন্তর্ভুক্ত থাকে, যা দিয়ে আপনি আপনার ওয়েবসাইটের প্রত্যেকটি পৃষ্ঠাতে পৌঁছতে পারেন। এখানে আমার সাইটম্যাপের উদাহরণ দেয়া হলো, যেখানে আপনি এই ক’দিন যাবত আমি যেসব লিংক পোস্ট করেছি, তা খুঁজে পাবেন।

কেন এইচটিএমএল সাইটম্যাপ গুরুত্বপূর্ণঃ

এইচটিএমএল সাইটম্যাপ ব্যবহারকারীদের জন্য খুব গুরুত্বপূর্ণ কারণ তারা এটার মাধ্যমে আপনার ওয়েবসাইটে খুব সহজেই এক পাতা থেকে আরেক পাতায় যেতে পারবে।

এটাতে আপনি আপনার সমস্ত আর্কাইভ লিংকসমূহ, ক্যাটাগরি লিংকসমূহ ও পেইজ লিঙ্কসমুহ একটি নির্দিষ্ট পাতায় সাজিয়ে রাখতে পারেন। যেখান থেকে ব্যবহারকারীগন আপনার ওয়েবসাইটের প্রত্যেক কোনায় কোনায় যেতে সমর্থ হয়।

উপরের চিত্রের মতই একটি এইচটিএমএল সাইটম্যাপ এক পাতা থেকে আরেক পাতায় জাল বিস্তার করে রাখে। এবং এই ধরনের লিংক তৈরি করা এসইও এর জন্য খুব গুরুত্বপূর্ণ। কারণ এতে করে পুরো ওয়েবসাইটটি একটি জালের মত এক পেইজের সাথে অন্য পেইজ সংযুক্ত হয়ে থাকে এবং ওয়েব ক্রলারকে এই ওয়েবসাইটের প্রত্যেক পাতায় ক্রল করতে সাহায্য করে।

কিভাবে তৈরি করবেন একটি এইচটিএমএল সাইটম্যাপঃ

যদি আপনি একটি তড়িৎ এইচটিএমএল সাইটম্যাপ তৈরি করতে চান, তাহলে একটি পাতায় আপনার ব্লগের আর্কাইভসমূহ, গুরুত্বপূর্ণ পাতা ও ক্যাটাগরিসমূহ অন্তর্ভুক্ত করতে পারেন।

আপনি আপনার সাইটম্যাপ থেকে গুরুত্বহীন এবং পাতলা পৃষ্ঠাগুলি বাদ দিতে পারেন। এখন আপনার ওয়েবসাইটের ফুটার এরিয়ায় সাইটম্যাপ সমূহের লিঙ্কগুলো স্থাপন করুন।

আপনার সাইটম্যাপের সাথে সম্পর্কিত বাহ্যিক লিঙ্ক সমূহও এসইও এর জন্য অপরিহার্য, কারণ, এটা শুধুমাত্র একটি পৃষ্ঠায় নয় বরং আপনার ওয়েবসাইটের ভিতরের সমস্ত পৃষ্ঠাগুলোতে লিঙ্ক জুস পাঠায়। তাই, আপনার সাইটম্যাপটিকে নির্দিষ্ট করে বহিরাগত লিঙ্ক তৈরি করার চেষ্টা করুন। কারণ এটা আপনার হোমপেজে নির্দেশ করে তৈরি করা লিঙ্কের চেয়ে অনেক বেশী শক্তিশালী।

এবং এই ধরনের লিঙ্ক-বিল্ডিং সার্চ ইঞ্জিনের জন্য ইতিবাচক সংকেত পাঠায়। এবং অগ্রাধিকার ভিত্তিতে আপনার গুরুত্বপূর্ণ পৃষ্ঠাগুলো শনাক্ত করতে সহায়তা করে।

একটি এইচটিএমএল সাইটম্যাপ তৈরি করাঃ

একটি এইচটিএমএল সাইটম্যাপ তৈরি করা খুব কঠিন কিছু নয়। এটা আসলে খুবই সহজ। কিন্তু এখানে কিছু বেসিক গাইডলাইন আছে যা আপনাকে এইচটিএমএল সাইটম্যাপ তৈরি করার সময় অবশ্যই জানতে হবে। এই নিয়মগুলো হচ্ছেঃ

১। আপনার হোম পেইজে একটি লিংক তৈরি করুনঃ

মানুষ যাতে আপনার সাইটম্যাপটি সহজ এবং দ্রুততার সাথে দেখতে পারে, এজন্য একটি লিংক আপনার হোমপেইজে অন্তর্ভুক্ত করুন। এই প্রক্রিয়ায় সার্চ ইঞ্জিন এবং সাধারণ মানুষ উভয়ই খুব সহজে আপনার লিঙ্কটি খুঁজে পাবে।

২। যতটা সম্ভব ব্যবহার বান্ধব করে তৈরি করুনঃ

সম্ভবত আপনি ভাবছেন, কেন আমি একটি লিংক পেইজকে ব্যভার-বান্ধব করে তৈরি করবো? কিন্তু, বিশ্বাস করুন আর নাই করুন। সাইটম্যাপ পেইজটি আপনার ধারনার চেয়েও গুরুত্বপূর্ণ। এটা আপনার ওয়েবসাইট সম্পর্কে একটি মোটামুটি ধারণা প্রদান করবে। তাই এটাকে পরিচ্ছন্ন, সংগঠিত, সহজে পরিচালনাযোগ্য ও দ্রুত লোড হয় এমন করে তৈরি করুন। আপনার ভিজিটররা যাতে সাইটম্যাপ পরিদর্শনের সময় স্বচ্ছন্দবোধ করে এ ব্যপারে নিশ্চিত হউন। ওয়েবসাইট ব্যবহারকারীরা যদি সহজেই আপনার সাইটম্যাপ অন্বেষণ করতে পারেন, তবে তা এসইও এর জন্যও ভাল।

৩। একটি সাইটম্যাপ পেইজে ১০০ এর বেশি লিংক রাখবেন নাঃ

লিংক স্প্যাম এড়াতে চাইলে আপনার সাইটম্যাপে লিঙ্কের পরিমাণ ১০০ এর নীচে রাখুন। শুধুমাত্র গুরুত্বপূর্ণ লিংকগুলো সাইটম্যাপে তুলে ধরুন। একটা ওয়েবসাইটের প্রত্যেকটি পেইজ বা লিংক সাইটম্যাপে রাখবেন না। আপনার যদি তালিকাভুক্ত করার জন্য ১০০ এরও বেশি গুরুত্বপূর্ণ লিংকসমূহ থাকে, তাহলে সেগুলোকে কয়েকটি সাইটম্যাপে বিভক্ত করতে পারেন। এবং সবগুলোকে একটি ইনডেক্স সাইটম্যাপে জুড়ে দিতে পারেন। যাতে করে সার্চ ইঞ্জিন এবং মানুষ ব্যবহারকারী উভয়ই এই লিংকসমূহ তাঁদের প্রয়োজনমাফিক খুঁজে পেতে পারে।

৪। অ্যাংকর টেক্সট হিসেবে গুরুত্বপূর্ণ যথাযথ শব্দগুচ্ছ ব্যবহার করুনঃ

গুরুত্বপূর্ণ শব্দ বা শব্দগুচ্ছ ব্যবহার করা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য ভালো। এটা একজন ব্যবহারকারীকে সঠিক বিষয় ও পেইজসমূহ খুঁজে পেতে সাহায্য করে। সেই সাথে এটা সার্চ ইঞ্জিনের জন্য়ও গুরুত্বপূর্ণ। কারণ, সার্চ ইঞ্জিন এর ফলে এই ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ শব্দসমূহ খুঁজে পায় এবং সেই অনুযায়ী লিংক স্ট্রাকচার তৈরি করে।

সাইটম্যাপ সমূহ তৈরিই হয়েছে লিঙ্কসমুহকে সুন্দর এবং সৃজনশীল পদ্ধতিতে তুলে ধরার জন্য। এটা খুব বেশি নজরকাড়া, জবরজং বা অতিরক্ত ডিজাইনসম্পন্ন না হওয়াই বাঞ্ছনীয়। সবচেয়ে সহজ সরল ডিজাইন হচ্ছে এমনভাবে লিঙ্কসমুহের তালিকা তৈরি করা যা আপনার সাইটটিকে সুচারুরূপে তুলে ধরে। একটি কার্যকর সাইটম্যাপ তৈরি করতে আপনার শুধুমাত্র <ul>,<li> এবং <a> ট্যাগ সমূহ প্রয়োজন হবে।

তারপরও যদি আপনি নিজে নিজে আপনার ওয়েবসাইটের জন্য সাইটম্যাপ তৈরি করতে না চান, তবে এই কাজে কাউকে নিযুক্ত করতে পারেন। যে কিনা আপনার হয়ে আপনার সাইট বা থিম অনুযায়ী একটি সুন্দর সাইটম্যাপ তৈরি করে দিবে।  এক্ষেত্রে টাকা খরচ না করতে চাইলে নিজের ওয়েবসাইট নিজে নিজেই আপডেট করে নিতে পারেন, এবং এটা করতে মাত্র কয়েক মিনিট সময় লাগবে।

আমি আশা করি, এই তথ্যগুলো আপনাকে এইচটিএমএল সাইটম্যাপ তৈরি করতে সাহায্য করবে। এবং উপরস্থিত তথ্যগুলো আপনার কাজে লাগলে তা বন্ধু-বান্ধব ও অনুসারীদের সাথে শেয়ার করতে ভুলবেন না।