ওয়েব ডিজাইন কি ও এটা শেখার জন্য কিছু অনলাইন টিউটোরিয়াল

ওয়েব ডিজাইন কি ও এটা শেখার জন্য কিছু অনলাইন টিউটোরিয়াল

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন কি, এই প্রশ্ন অনেকের মনেই জাগতে পারে। সংক্ষেপে, এটা হচ্ছে এমন কিছু বিশেষ জ্ঞান বা দক্ষতা যা বিভিন্ন ওয়েবসাইট ও ওয়েব ভিত্তিক অ্যাপ্লিকেশন তৈরি ও পরিচালনার জন্য প্রয়োজন হয়ে থাকে। আজকের বিশ্ব অনেক বিষয় ওয়েবসাইট এবং ওয়েব সম্পর্কিত ইন্টারফেস সমূহের উপর নির্ভরশীল। তাই এটা আজকাল বেশ জনপ্রিয় একটি পেশা।

একটি ওয়েব ডিজাইন শিল্পে অনেক ধরনের পদ এবং পদবী থাকে। তাঁদের বিভিন্ন প্রয়োজন এবং বিভিন্ন বিভাগের জন্য, তাঁরা সঠিক চাকরীপ্রার্থী খুঁজে নেয়। সাধারণত, একটি ওয়েবসাইট কয়েকজন মানুষ পরিচালনা করে থাকেন, যারা নিচের বিষয়গুলো সম্পর্কে জ্ঞান রাখেনঃ

  • গ্রাফিক্স ডিজাইন/ওয়েব ডিজাইন।
  • ওয়েব ইন্টারফেস ডিজাইন।
  • ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন।
  • ওয়েব অথোরিং বা কোডিং
  • টেকনিক্যাল এসইও

আমি এদের প্রত্যেকটিকেই বিশদভাবে বর্ণনা করবো। যাতে, আপনি ওয়েব এবং ওয়েব ডিজাইন সম্পর্কে পরিষ্কার ধারণা পেতে পারেন। এবং তারপর, সঠিকভাবে আপনার ওয়েবসাইটের জন্য একটি পরিকল্পনা তৈরি করতে পারেনঃ

 

ওয়েব গ্রাফিক্স ডিজাইন/ওয়েব ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন এবং ওয়েব ডিজাইনের জগতটি বেশ রঙ্গিন। এবং এখানে আপনি তখনই টিকে থাকতে পারবেন যখন আপনি জানতে ও বুঝতে পারবেন যে, কীভাবে একটি ওয়েবসাইটকে আরও বেশী সুন্দর করে ডিজাইন করতে হয়। এবং কীভাবে কোডিংয়ের মাধ্যমে এটাকে পিক্সেল পারফেক্ট করে তৈরি করতে হয়।

কোডিংয়ের জ্ঞান ছাড়া আপনি আসলে পারফেক্ট কোনও ডিজাইন তৈরি করতে পারবেন না। যা দিয়ে একটি সফল ওয়েবসাইট তৈরি করা যাবে। তবে ডিজাইনের ক্ষেত্রে কোডিং জরুরী নয়। সুন্দরভাবে ডিজাইন লেআউট তৈরি করার পর অভিজ্ঞ কোনো এইচটিএমএল কোডারকে দিয়ে আপনার ওয়েবপেইজটি তৈরি করে নিতে পারেন।

ওয়েব ডিজাইনের জন্য আপনার উচ্চ পর্যায়ের সৃজনশীলতা এবং পছন্দ থাকতে হবে। যা দিয়ে আপনি ব্যবহারকারীদের জন্য একটি মানসম্মত ভার্চুয়াল জগত তৈরি করতে সক্ষম হবেন।

ওয়েব ডিজাইনের জন্য গ্রাফিক্স ডিজাইন

ওয়েব ডিজাইন বা ওয়েব গ্রাফিক্স ডিজাইন আসলে গ্রাফিক্স ডিজাইনের উপর বহুলাংশে নির্ভরশীল। সুন্দর কোনও ডিজাইন তৈরি করতে আপনাকে গ্রাফিক্স ডিজাইনে খুব বেশী পারদর্শী হতে হবে না। কিন্তু ডিজাইন সম্পর্কে আপনার ভালো বোঝাপড়া ও গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে পরিচ্ছন্ন ধারনা থাকতে হবে।

একজন গ্রাফিক্স ডিজাইনার ওয়েবসাইটের জন্য সুন্দর ডিজাইন তখনই তৈরি করতে সক্ষম হয়, যখন সে ইন্টারফেসটি কীভাবে কাজ করে তা বুঝতে পারে। একজন ওয়েব ডিজাইনার হতে হলে আপনার ফার্স্ট-ক্লাস কোডীং দক্ষতা থাকতে হবে এমন নয়।

একজন গ্রাফিক্স ডিজাইনার তার কল্পনা থেকেও অনেক সময় একটি ওয়েবসাইটের লেআউট তৈরি করতে পারে। কিন্তু এটা করার আগে অবশ্যই আপনাকে জানতে হবে কীভাবে একটি ওয়েবসাইট কাজ করে এবং অন্যান্য ওয়েবসাইট থেকে আলাদা করে তুলতে হলে কি কি জিনিষ প্রয়োজন হবে।

ওয়েব ডেভেলপারের কাজ

ওয়েবসাইটের মোক-আপ বা নমুনাটিকে পিক্সেল পারফেক্ট ডিজাইনে রুপান্তর করা একজন ওয়েব ডেভেলপারের কাজ। এই কাজ করতে গিয়ে সে এই ওয়েবসাইটটিতে প্রান দিতে চেষ্টা করে। এবং এই ডিজাইনটিকে আরও ব্যবহারবান্ধব ও আকর্ষণীয় করে তুলে।

একটি ওয়েবসাইটের প্রাথমিক খসড়া আপনি যেকোনো গ্রাফিক্স সফটওয়্যার দিয়ে তৈরি করতে পারবেন। এমনকি উইণ্ডোজের ডিফল্ট পেইন্ট সফটওয়্যার দিয়েও।

কিন্তু, চূড়ান্ত ফলাফলটি আসলে আপনার সৃজনশীলতার উপর নির্ভরশীল। যদি আপনার এডোবি ফটোশপ বা এই ধরনের সফটওয়্যারের উপর বেসিক ধারনা না থাকে, তাহলে ডিজাইন প্রক্রিয়াটি আপনার জন্য বেশ কঠিন মনে হবে। আপনি তাহলে সঠিক উপায়ে ডিজাইনটি তৈরি করতে পারবেন না।

নতুনদের জন্য সহজ একটি ওয়েব ডিজাইন টিউটোরিয়াল

ওয়েব ডিজাইন কি ও কিভাবে তৈরি হয় তা নিয়ে অনেক আলোচনা হলো। এবার, আমরা একটি স্পা ওয়েবসাইটের জন্য এক পাতার একটি ওয়েব ডিজাইন টিউটোরিয়াল দেখবো।

এই টিউটোরিয়ালগুলো অনুসরণ করে ঠিক হুবহু একটি ডিজাইন তৈরি করতে পারবেন। অথবা এই টেকনিকগুলোই অন্য কোনও ডিজাইনের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। প্রাথমিক লক্ষ্য হচ্ছে, এডোবি ফটোশপ সম্পর্কিত কিছু দরকারী পদ্ধতি সম্পর্কে জানা। এগুলো আপনার পরবর্তী ডিজাইন প্রক্রিয়ার ক্ষেত্রে কাজে লাগবে।

  • একটি লোকাল সার্ভার সেটআপ করা।
  • ওয়ার্ডপ্রেসের মাধ্যমে একটি ওয়েবসাইট সেটআপ করুন।
  • একটি থিমের জন্য ডিজাইনের পরিকল্পনা করুন।
  • একটি পিএসডি ফাইল তৈরি করুনঃ ১ম খণ্ড
  • একটি পিএসডি ফাইল তৈরি করুনঃ ২য় খণ্ড
  • একটি পিএসডি ফাইল তৈরি করুনঃ ৩য় খণ্ড

পাঠক, আপনি কি নিজের ব্যবসায়ের জন্য একটি সম্পূর্ণ ভিন্ন ধরনের ও ইউনিক ওয়েবসাইট তৈরি করার কথা ভাবছেন? অথবা আপনার কোনও পুরনো আমলের ওয়েবসাইট থাকলে তা হালনাগাদ করার কথা ভাবছেন? যা দিয়ে আরও বেশী ভিজিটর ও কাস্টমার পেতে পারেন। আপনি কি অনলাইনে আপনার ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বীদেরকে পেছনে ফেলতে চান? তাহলে আজই আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা আপনার লক্ষ্য পূর্ণ করতে সহায়তা করবো।