নতুনদের জন্য এডোবি ফটোশপের সহজ ছয়টি টেকনিক দেখে নিন

  • vhadmin 
Adobe Photoshop 6 Technique

আজ আমরা নতুনদের জন্য এডোবি ফটোশপের সহজ ছয়টি টেকনিক নিয়ে আলোচনা করবো। এগুলো খুব বেসিক কিছু টেকনিক যা সকলেই আয়ত্ত করতে পারে। এই ছয়টি টেকনিক জানলে ফটোশপে যেকোনো শেপ তৈরি ও তা সংশোধন করা যাবে। খুব বেসিক টেকনিক হওয়ায় ছোট ছোট বাচ্চারাও এটা অনায়াসে করতে পারবে। এই পোস্ট থেকে আপনি জানবেনঃ

  • কিভাবে ফটোশপে একটি নতুন ডকুমেন্ট তৈরি করতে হয়।
  • সিলেকশন টুলের কার্যকরী ব্যবহার।
  • ডুপ্লিকেট অপশনের ব্যবহার।
  • গ্রুপের ব্যবহার।
  • মুভ টুলের ব্যবহার।
  • এলাইন বাটনের ব্যবহার।
  • টেক্সট লেয়ারের ব্যবহার ইত্যাদি

এডোবি ফটোশপ ওয়েব ও গ্রাফিক্স ডিজাইনারদের এক নম্বর পছন্দ। কারণ এই সফটওয়্যারটি ব্যবহার করা যেমন সোজা, তেমনি নিখুঁত এর কাজ। এই টিউটোরিয়ালে আমি ফটোশপের জন্য সহজ কিছু বেসিক টেকনিক সম্পর্কে আলোচনা করবো। পাঠকদের সুবিধার জন্য আমি টিউটোরিয়ালটাকে যথাসম্ভব  ছোট ও সংক্ষিপরূপে উপস্থাপন করতে চাই।

এই টিউটোরিয়াল করতে আপনার একটি এডোবি ফটোশপ সফটওয়্যার লাগবে। আমি এডোবি ফটোশপের সহজ ছয়টি টেকনিক তুলে ধরবো  যা দিয়ে যেকোনো শেপ তৈরি করা সম্ভব।

 

ফটোশপের সহজ ছয়টি টেকনিক

এজন্য প্রথমেই একটি নতুন ডকুমেন্ট সেট আপ করতে হবে যার দৈর্ঘ্য হবে ৫০০ পিক্সেল ও প্রস্থ হবে ৫০০ পিক্সেল। ডকুমেন্টটার নাম দিলাম “প্র্যাকটিস”।

Document Settings of Adobe Photoshop

১। সেলেকশন টুলের ব্যবহারঃ

এবার এলিপ্স টুল ব্যবহার করে একটি সার্কেল তৈরি করো। উইন্ডোর ডান পাশ থেকে প্রোপার্টিস-এ ক্লিক করে এই সার্কেলের যাবতীয় সেটিংস দেখতে পারো।

How to use selection toolsঅটো সেলেকশন অপশনটি চেক করা আছে কিনা তা দেখো এবং নিশ্চিত হও যে, সেলেকশন টাইপটিও গ্রুপ দেয়া আছে।

Toolbar of Adobe Photoshop

২। ডুপ্লিকেট অপশনের ব্যবহারঃ

এখন এলিপ্স লেয়ার বা সার্কেলটির আরও দুটি ডুপ্লিকেট তৈরি করুন ও একটি আরেকটি থেকে সরিয়ে  রাখুন, যাতে পাশাপাশি তিনটি সার্কেল দেখা যায়। শিফট কী তে চেপে ধরে তিনটি সার্কেলই সিলেক্ট করুন ও “ডিস্ট্রিবিউট হোরিজন্টাল সেন্টার” বাটনে ক্লিক করুন। সবুজ চিহ্নিত অংশটি।

৩। গ্রুপের ব্যবহারঃ

তিনটি এলিপস লেয়ারকে সিলেক্ট করে গ্রুপ বাটনে ক্লিক করলেই লেয়ার তিনটি একটি গ্রুপে একত্রিত হয়ে যাবে। এখন এই গ্রুপকে নতুন নামকরন করা যাবে বা যে সম্পাদনা করা যাবে, যাতে এই তিনটি লেয়ারই এক সাথে সম্পাদিত হয়ে যাবে।

Layers Panel of Adobe Photoshop

৪। মুভ টুলের ব্যবহারঃ

নতুন তৈরিকৃত গ্রুপটি থ্রি সার্কেল ১ নামে নামকরণ করো। এবার নতুন ডুপ্লিকেট গ্রুপ তৈরি করে এরো কী এর মাধ্যমে উপর দিকে উঠিয়ে নাও। একেই বলে মুভ করা। এভাবে যে কোন গ্রুপ বা লেয়ার ডকুমেন্টের যেকোনো প্রান্তে সরিয়ে নেয়া যায়। দুটো গ্রুপ সিলেক্ট করে ডকুমেন্টের মাঝখানে নিয়ে আসুন।

Center Align of Adobe Photoshop

৫। এলাইন বাটনের ব্যবহারঃ

সার্কেলের গ্রুপ গুলো সিলেক্ট করে কিছুটা নিচের দিকে নেমে আসুন ও চার নং এলাইন বাটনে ক্লিক করে সেন্টার বা মাঝের পজিশনে নিয়ে আসুন।

মোটামুটি ভাবে এই ছয় পদ্ধতি অনুসরণ করে ফটোশপে অর্থবহ অনেক কিছুই তৈরি করা সম্ভব। আরও বেশ কিছু পদ্ধতি আছে, যেগুলো দিয়ে ফটো ম্যানিপুলেশন ও ব্যাক গ্রাঊন্ড সরিয়ে ফেলা যায়। এসব নিয়ে আরেক পোস্টে আলোচনা করবো।

৬। টেক্সট লেয়ারের ব্যবহারঃ

এখানে আরও একটা প্রসেস বাকি আছে। আর  তা হচ্ছে টেক্সট লেয়ারের ব্যবহার। টেক্সট লেয়ার ব্যবহার করে উপরিস্থিত ছয়টি প্রসেস ক্রমান্বয়ে লিখে ফেলুন ও একই উপায়ে সার্কেলের ভিতর সেন্টার বা কেন্দ্র অনুযায়ী বসিয়ে সেভ করে নিন।

এডোবি ফটোশপের ছয়টি টেকনিক

ফটোশপের জন্য খুব সহজ ছয়টি টেকনিক ব্যবহার করে ফটোশপে যেকোনো কিছু তৈরি করা সম্ভব। এছাড়াও ফটোম্যানিপুলেশন ও পেইন্টিং সহ আরও বেশ কিছু টেকনিক আছে, যেগুলো নিয়ে পরে আরেকদিন আলোচনা করবো। আপাতত আজ এটুকুই। ভালো লাগলে অবশ্যই লাইক এবং শেয়ার করবেন।

পাঠক, আপনার জানামতে ফটোশপের আরও কোনও টেকনিক কি আছে? যদি জানা থাকে, তবে নিচের কমেন্ট বক্সে শেয়ার করুন।