কিভাবে আপনার কম্পিউটারে একটি লোকাল সার্ভার সেট আপ করবেন

  • vhadmin 
কিভাবে লোকাল সার্ভার সেটআপ ও চালু করবেন

XAMPP দিয়ে একটি লোকাল সার্ভার সেটআপ করার মাধ্যমেই একজন ওয়েব ডিজাইনার কাজ শুরু করে থাকেন। এটা এমন একটি প্যাকেজ সফটওয়্যার যা আপনার কম্পিউটারকে খুব দ্রুত লোকাল সার্ভারে রূপান্তর করে।

তাই, আপনি খুব সহজেই কোনও ওয়েব হোস্টিং ছাড়াই আপনার কম্পিউটারে যেকোনো সিএমএস বা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

মনে রাখবেন, এটা শুধুই ওয়েবসাইটের থিম তৈরি ও টেস্ট করার জন্য ব্যবহার করা যায়। এই সার্ভার থেকে আপনি কোনও ওয়েবসাইট চালু করতে পারবেন না। শুধুমাত্র ওয়ার্ডপ্রেস থিম তৈরি করে তা পরীক্ষা নিরীক্ষা করতে পারবেন।

যাই হোক, সহজ কথায় XAMPP হচ্ছে একটি সফটওয়্যারের প্যাকেজ, যা দিয়ে পার্সোনাল সার্ভার সেটআপ করা যায়। এছাড়াও এটা একটি ক্রস অপারেটিং সফটওয়্যার যা আপনি যেকোনো অপারেটিং সিস্টেম Windows, Mac, ও Linux এ সমানভাবে ব্যবহার করতে পারবেন।

XAMPP দিয়ে একটি লোকাল সার্ভার সেটআপ করা

তাহলে, চলুন এবার আমরা XAMPP নিয়ে কাজ করতে শুরু করি। প্রথমে, এখান থেকে XAMPP এর সর্বাধুনিক সংস্করণ ডাউনলোড করুন। আপনার অপারেটিং সিস্টেম অনুসারে সফটওয়্যার চয়ন করুন। আমি এখন উইন্ডোজ ১০ চালাচ্ছি, তাই আমি এটাই সিলেক্ট করলাম।

এবার নিচের ধাপগুলো অনুসরণ করে আপনার কম্পিউটারে XAMPP সেটআপ করে নিন।

ধাপ-১:

আপনার এন্টিভাইরাস সফটওয়্যারটি কিছুক্ষনের জন্য নিষ্ক্রিয় করে নিন। কারণ, এটা XAMPP এর কিছু কম্পোনেন্ট ইনস্টল হতে বাধা দেয়। সফটওয়্যার ইনস্টল করে আপনি এটা পুনরায় চালু করতে পারেন।

ধাপ-২:

স্কাইপে বন্ধ করুন। কারণ, তা না হলে এই সফটওয়্যার চালু করার পর পোর্টে সমস্যা হতে পারে। মনে রাখবেন, প্রতিবার XAMPP চালু করার সময় এই কাজটি অবশ্যই করবেন। XAMPP চালু করার পর পুনরায় স্কাইপে চালু করতে পারেন। এতে কোনও সমস্যা হবে না। তবে আজকাল, উইন্ডোজ ১০ এ এই ত্রুটি হচ্ছে না। তাই উইন্ডোজ ১০ ব্যবহার করলে স্কাইপে বন্ধ করতে হবে না।

ধাপ-৩:

এবার যিপ ফাইলটি খুলে XAMPP ইন্সটলারের উপর দুটো ক্লিক করে সফটওয়্যার ইনস্টল করে নিন। আমি বর্তমানে XAMPP ৩.২.৪ ব্যবহার করছি। এবং এটা খুব সুন্দর কাজ করছে। তাই সম্ভব হলে এটা ব্যবহার করবেন। 

XAMPP ইন্সটল করার সময় ড্রাইভ সিলেক্ট করা হচ্ছে।
XAMPP ইন্সটল করার সময় সি ড্রাইভে না করাই ভালো।

এবার, নেক্সট বাটনে ক্লিক করে সঠিক কম্পোনেন্টগুলো বাছাই করুন, ঠিক যেগুলো আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করতে চাচ্ছেন। আবারও নেক্সট বাটনে ক্লিক করে সঠিক ড্রাইভটি বেছে নিয়ে আপনার সফটওয়্যার ইনস্টল করুন। ডিফল্ট ড্রাইভ হচ্ছে C:/। তবে, আমি আপনাকে অন্যান্য ড্রাইভ ব্যবহার করতে বলবো। কারণ, যদি আপনার ড্রাইভ কোনও কারণে ক্র্যাশ করে, তাহলে আপনি গুরুত্বপূর্ণ ফাইল ও সব অগ্রগতি হারিয়ে ফেলবেন।

তাই সিস্টেম ফোল্ডারে ইনস্টল করবেন না। আর তা যদি সম্ভব না হয় তবে, সময়ে সময়ে আপনার ফাইলগুলো অন্য কোথাও সংরক্ষণ করে রাখবেন। এজন্য আপনি অন্য ড্রাইভ, এক্সটারনাল হার্ড ড্রাইভ, পেন ড্রাইভ বা ওয়ান ড্রাইভ, ড্রপবক্স ইত্যাদি ব্যবহার করতে পারেন।

এবার, ইনস্টল বাটনে ক্লিক করে পছন্দের হার্ড ড্রাইভে সবগুলো কম্পোনেন্ট ইনস্টল করে নিন। এবার “Finish” বাটনে ক্লিক করে ইনস্টল করার প্রক্রিয়া শেষ করুন।

এবার আপনি কন্ট্রোল প্যানেল চালু করে, Apache এবং MySQL বাটনে ক্লিক করে এই দুটো সার্ভিস চালু করে নিন। এপ্লিকেশন চালু হয়ে গেলে নির্দিষ্ট কম্পোনেন্ট বা মডিউলের পাশে এমন সবুজ চিহ্ন দেখা যাবে:

সফলভাবে চালু করার পর নিচের সেটিংস দেখতে পাবেন।
সফলভাবে চালু করার পর নিচের সেটিংস দেখতে পাবেন।

অভিনন্দন! আপনি ইতিমধ্যেই আপনার কম্পিউটারটিকে একটি লোকাল সার্ভারে রূপান্তর করেছেন। ওয়েবসাইট তৈরি করার জন্য যদি আপনার কোন সহায়তার প্রয়োজন হয়, অথবা আপনার কম্পিউটারে একটি লোকাল সার্ভার সেট আপ করতে চান, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা আপনাকে পুরো প্রক্রিয়া কিভাবে করবেন তা বুঝতে এবং একটি সফল ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করবো।

Leave a Reply